Header Border

চাঁদপুর, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন খান মাখন আর নেই

বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন খান মাখন আর নেই

মুক্তিযুদ্ধকালীন চাঁদপুর মহকুমা বি.এল.এফ বাহিনীর (মুজিব বাহিনী) অধিনায়ক ও রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ আব্দুল মমিন খান মাখন  ২২ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৮টায় ঢাকায় বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিলাহি……..রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, রাজনীতিবিদ ও সমর্থকসহ গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের প্রথম জানাজার নামাজ ২২ এপ্রিল বাদমাগরিব চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন চিশতীয়া জামে মসজিদের সামনে অনুষ্ঠিত হয়। ২য় জানাজার নামাজ তার গ্রামের বাড়ি চাঁদপুর সদর উপজেলার রঘুনাথপুরে অনুষ্ঠিত হয়। প্রথম জানাজার নামাজের পূর্বে বীর মুক্তিযোদ্ধা মমিন খান মাখনকে রাষ্ট্রীয় মার্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। জানাজার পূর্বে তার দীর্ঘদিনের রাজনীতি ও সামাজিক কর্মকাÐ নিয়ে স্মৃতিচারণ করেন বাংলাদেশ আওয়ামী লীগ, চাঁদপুর জেলা শাখার সভাপতি নাছির উদ্দিন আহমেদ, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল, জেলা মুক্তিযোদ্ধাদের পক্ষে বক্তব্য রাখেন মরহুমের সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধা হানিফ পাটোয়ারী, জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহŸায়ক অ্যাডঃ সলিম উল্যাহ সেলিম, গণফোরাম চাঁদপুর জেলা শাখার সভাপতি অ্যাডঃ সেলিম আকবর, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ আহসান হাবিব এবং পরিবারের পক্ষ থেকে মরহুমের একমাত্র জামাতা আব্দুল আল তন্ময়। সংক্ষিপ্ত স্মৃতিচারণমূলক পর্বটি যৌথভাবে সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অ্যাডঃ মজিবুর রহমান ভ‚ঁইয়া ও প্রচার সম্পাদক আবু নাছের পাটোয়ারী বাচ্চু। এরপরই মরহুমের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন স্থানীয় সাংসদ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির পক্ষে আওয়ামী লীগ নেতৃবৃন্দ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি নাছির উদ্দিন আহমেদের নেতৃত্বে আওয়ামী লীগ নেতৃবৃন্দ, চাঁদপুর পৌরসভার পক্ষে মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল ও চাঁদপুর সদর উপজেলা প্রশাসনের পক্ষে নিবাহী ম্যাজিস্ট্রেট ও ভ‚মি কর্মকর্তা মোঃ হেলাল চৌধুরী। জানাজার নামাজের ইমামতি করেন হাফেজ মাওঃ মোঃ হাবিব উল্যাহ। রঘুনাথপুর তার নিজ বাড়িতে ২য় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা মমিন খান মাখনকে সমাহিত করা হয়।

উল্লেখ্য, আব্দুল মমিন খান মাখন ১৯৬০ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, চাঁদপুর মহকুমা কমিটির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন। স্বাধীনতার পর তিনি আওয়ামী যুবলীগ চাঁদপুর জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য এবং পরবর্তীতে চাঁদপুর মহকুমা ও জেলা আওয়ামী লীগের শীর্ষ পদে দীঘদিন ধরে রাজনীতি করেছেন। অ্যাডঃ মমিন খান মাখন ছাত্র রাজনীতি থেকে শুরু করে আওয়ামী লীগের রাজনীতিতে একজন সজ্জ্বন ও সদালাপী এবং ন্যায়-নীতির আদশে পরিচ্ছন্ন রাজনীতিবিদ ছিলেন। উচ্চ আকাক্সক্ষা বা উচ্চ বিলাসীতা তিনি কখনোই পছন্দ করেননি। একজন সাদা মনের রাজনীতিবিদ হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত সংসদ সদস্য প্রার্থী হিসেবে তৎকালীন চাঁদপুর সদর ও হাইমচর নিয়ে গঠিত -৪ আসনে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলেন। কিন্তু, সে সময় জাতীয় পার্টি নেতৃত্বাধীন জাতীয় নেতা মিজানুর রহমান চৌধুরী’র কাছে হেরে যান। তিনি দীর্ঘদিন যাবত পরিবার-পরিজন নিয়ে ঢাকায় অবস্থান করে আইন পেশায় মৃত্যুর আগ পর্যন্ত জড়িত ছিলেন। এ সময় কালীন সময়ে মাঝে-মধ্যে তার প্রিয় চাঁদপুরে ছুটে এসে তার আপন মানুষদের সাথে দেখা করে এবং আড্ডা মেরে পুনরায় ঢাকায় চলে যেতেন। এ সময়কার অনেক আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতারা অ্যাডঃ মমিন খান মাখনের আওয়ামী রাজনীতি সম্পর্কে জানেনি। শুধু অ্যাডঃ মমিন খান মাখনই নন, এমন অনেক ত্যাগী নেতাদেরকেও এ সময়কার চাঁদপুরের আওয়ামী রাজনীতির অনেকেই জানেননি এবং তাঁদের সম্পর্কে জানার চেষ্টা করেননি।

চাঁদপুর টেলিভিশন সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
গণঅধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখার ইফতার ও দোয়া
ছাত্র অধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখা নতুন কমিটি ঘোষণা
বিএনপি-জামাত জনগণকে কিছু দিতে পারেনি বরং কেড়ে নিয়েছে – শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
আজ চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন
ফরিদগঞ্জে বন কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নিয়ে সরকারি গাছ কর্তনের অভিযোগ
চাঁদপুর পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় ‘কলেজে’ উন্নীত!

চাঁদপুর সদর এর আরও খবর

সম্পাদক : মোঃ মেহেদী হাসান