Header Border

চাঁদপুর, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

চাঁদপুরে আইসিইউ নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহবান

চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালে আইসিইউ নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে প্রচারিত ‘উদ্বোধনের অপেক্ষায় আইসিইউ’ তথ্যে এ বিভ্রান্তি ছড়ায়।

এ বিষয়ে নিজের সংসদীয় এলাকা হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ৫ জুলাই সোমবার রাতে তার ভেরিফায়েড ফেসবুক পেইজে এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন।

তিনি জানান, চাঁদপুরের ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালে আইসিইউ স্থাপনের চেষ্টা করছি অনেকদিন থেকে। কিছুদিন আগে যখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে ৪টি “আইসিইউ বেড” চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালে জন্য পাওয়া গেছে শুনলাম, তখন বিপুল উৎসাহে আইসিইউ স্থাপনের জন্য স্থান ঠিক করে সব ব্যবস্থা করে ফেলতে শুরু করলাম সবাই মিলে। যখন বাক্স খুলে শুধু ৪টি বেড, ৪টি জাজিম/ম্যাট্রেস ও ৪টি সাইড ক্যাবিনেট পাওয়া গেলো, তখন সবাই একটু অবাক হলাম। কারন আইসিইউ-এর জন্য প্রয়োজনীয় ভেন্টিলেটর, মনিটর, এবিজি মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি ছাড়া কোনো আইসিইউ হতে পারে না।

শিক্ষামন্ত্রী আরো জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছি। মাননীয় স্বাস্থ্য মন্ত্রী মহোদয় আশ্বাস দিয়েছেন, আইসিইউ-এর জন্য অত্যাবশ্যকীয় যন্ত্রপাতি পাঠাবেন। জনবল দেবেন বলেছিলেন, প্রক্রিয়া চলছিলো, আজ আদেশ হয়েছে। সেন্ট্রাল লিকুইড অক্সিজেন প্লান্ট বসানোর কাজও প্রায় নব্বই শতাংশ হয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি পেলে আইসিইউ চালু করা যাবে। কারো কোনো উদ্বোধনের অপেক্ষায় কোনো আইসিইউ বসে নেই। পরিবেশিত তথ্য যদি সত্য না হয়, তবে তা অহেতুক বিভ্রান্তি ছড়ায়। সকলেই বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকবেন, এ প্রত্যাশা করছি।
শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালে করোনার তাÐব শুরুর পরপরই সম্পূর্ণ নিজস্ব উদ্যোগ ও অর্থায়নে চাঁদপুরের

মানুষের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের ৩০টি বেডের জন্য সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট বসানো ও ভাষাবীর এম এ ওয়াদুদ আরটিপিসিআর ল্যাব স্থাপনের কাজ করার সৌভাগ্য হয়েছিলো। করোনা শনাক্তকরণের সুবিধা যেনো হয়, সেজন্যই ল্যাব স্থাপন করা হয়েছিলো। কারন, সেসময় টেস্টের অপ্রতুলতার কারনে ফলাফল পেতে অনেক বেশি দেরি হয়ে যেতো। যারা এ কাজগুলোতে আমাকে নানাভাবে সহযোগিতা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি আরো বলেন, চাঁদপুরের মানুষ তাদের প্রতিনিধিত্ব করবার সুযোগ দিয়ে যে সম্মান দিয়েছেন, তাদের যে বিশ্বাস ও আস্থা স্থাপন করেছেন আমার ওপর, যে অপার ভালোবাসা দিয়েছেন, সে ঋণে আমি তাদের কাছে আবদ্ধ আজীবনের জন্য। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী হিসেবে এবং বঙ্গবন্ধুকন্যার একজন স্নেহধন্য কর্মী হিসেবে চাঁদপুরের মানুষ তথা দেশের জনগণের সেবা, দেশের সেবাই আমার ব্রত। কোনো বিভ্রান্তিকর তথ্য সে ব্রত থেকে আমাকে বিচ্যুত করতে পারবে না কখনো, ইনশাআল্লাহ। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

এ বিষয়ে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের প্রধান ও ফোকাল পার্সন ডা. সুজাউদ্দোলা উল্লাহ রুবেল জানান, চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালে আইসিইউ প্রতিস্থাপন করার কাজ চলছে প্রায় দেড় মাস আগ থেকে। এ কাজ এখনো ১০ ভাগ বাকি রয়েছে। আইসিইউতে অক্সিজেন সংযোগের কাজ করছে ঝঢ়বপঃৎধ ড়ীরমবহ খঃফ. তারা বলেছে, আগামী দু’ সপ্তাহের মধ্যে কাজ শেষ হবে। তারপর হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আইসিইউ হস্তান্তর করা হবে। এ আইসিইউ-এর জন্যে প্রয়োজন হবে জনবল। সেটাও এখনো দেয়া হয়নি। তারপর উদ্বোধনের বিষয় আসে।

তিনি আরো বলেন, যেই মানুষটি (শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি) অক্লান্ত পরিশ্রম, চেষ্টা ও তাঁর নিজের সঞ্চয়পত্রের টাকা করোনা ল্যাব স্থাপনে ব্যয় করেন, হাই ফ্লো নেজাল ব্যবস্থা করেন, আইসিইউ ও অক্সিজেন প্ল্যান্ট স্থাপনে উদ্যোগ নিয়েছেন, তিনি এই মহামারি সময়ে উদ্বোধনে দেরি করবেন এটাও কি মানুষকে বিশ্বাস করানো যাবে?

চাঁদপুর টেলিভিশন সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
গণঅধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখার ইফতার ও দোয়া
ছাত্র অধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখা নতুন কমিটি ঘোষণা
বিএনপি-জামাত জনগণকে কিছু দিতে পারেনি বরং কেড়ে নিয়েছে – শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
আজ চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন
ফরিদগঞ্জে বন কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নিয়ে সরকারি গাছ কর্তনের অভিযোগ
চাঁদপুর পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় ‘কলেজে’ উন্নীত!

চাঁদপুর সদর এর আরও খবর

সম্পাদক : মোঃ মেহেদী হাসান