Header Border

চাঁদপুর, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

মতলব দক্ষিণে স্বল্প পরিসরে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

মতলব দক্ষিণে স্বল্প পরিসরে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

চাঁদপুর জেলার মতলব দক্ষিণে ঐতিহ্যবাহী মতলব শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দিরে সামাজিক দূরত্ব বজায় রেখে ও সরকার ঘোষিত বিধিনিষেধ মেনে স্বল্প পরিসরে স্বয়ং ভগবান জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১২ জুলাই ২৭ আষাঢ়, রোজ সোমবার বিকেল ৪টায় মতলব জগন্নাথ দেবের মন্দিরে স্বল্প সংখ্যক ভক্তবৃন্দের উপস্থিতিতে আইন শৃঙ্খলা বাহিনী ও মন্দির কমিটির সকল সদস্যদের সহযোগিতায় এ রথ যাত্রা অনুষ্ঠিত হয়েছে।

জানা যায় যে, সকাল ৭টা থেকে থেকে মন্দিরে আগত নারী পুরুষ ভক্তবৃন্দরা সরকারি স্বাস্থ্য বিধি অনুসরন পূর্বক ও শারিরীক দুরত্ব বজায় রেখে জগন্নাথ দেবকে প্রনামের সহিত মূর্তি দর্শন করেন। বিকাল ৫ টায় নাট মন্দিরের ভিতরে রথ টান দেওয়া হয়।

রথের দিনটিকে সবচেয়ে শুভ দিন হিসেবে মনে করেন হিন্দুরা। এদিন গোটা দেশ জুড়ে ভক্তরা জগন্নাথের মাসির বাড়ি বেড়াতে যাওয়ার উৎসব পালন করেন। রথযাত্রার দিন শ্রীজগন্নাথ, বলরাম এবং সুভদ্রা বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে শোভাযাত্রা সহকারে নিজের বাড়ি থেকে এক সপ্তাহের জন্য মাসির বাড়ি বেড়াতে যান। কিন্তু তারও একটা শুভ সময় রয়েছে।

রথের দিন পুজো করা বা কোনও অনুষ্ঠান বা কোনও শুভ কাজের জন্য যথার্থ বলে মনে করা হয়। আষাঢ় মাসের শুল্কপক্ষের দ্বিতীয়া তিথিতে শুভ রথযাত্রা উৎসব পালন করা হয়। একবার হলেও রথের দড়ি স্পর্শ করুন এদিন। শাস্ত্রমতে রথযাত্রার পূণ্য তিথিতে যে কোনও কাজ শুরুর ক্ষেত্রে শুভ।

রথ যাত্রা অনুষ্ঠান পরিদর্শন করেন সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াসির আরাফাত , মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহিউদ্দিন মিয়া, মতলব পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সারোয়ার সরকার লিখন ।

এ সময় উপস্থিত ছিলেন জগন্নাথ দেব মন্দির কমিটির সভাপতি শংকর রাও নাগ, সহ সভাপতি অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, নরেশ চন্দ্র সাহা, সাধারন সম্পাদক রাধা কৃষ্ণ সাহা, যুগ্ম সাধারণ গনেশ ভৌমিক, উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক চন্দন সাহা, যুগ্ম আহবায়ক বাদল নন্দী, উত্তম ঘোষ , কানাই সাহা, দুলাল নন্দী, গোপাল জিউর মন্দিরের যুগ্ম আহবায়ক পিতোষ সাহা, বাসুদেব সাহা, অজয় সাহা, বলাই সাহা, সাংবাদিক সমির ভট্টাচার্য্যসহ ভক্ত বৃন্দরা

মহামারী করোনা কালীন সময়ে জগন্নাথ দেবের রথ যাত্রা অনুষ্ঠান সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে তাই সকলের কাছে মন্দির কমিটির সভাপতি সভাপতি শংকর রাও নাগ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

চাঁদপুর টেলিভিশন সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
গণঅধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখার ইফতার ও দোয়া
ছাত্র অধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখা নতুন কমিটি ঘোষণা
বিএনপি-জামাত জনগণকে কিছু দিতে পারেনি বরং কেড়ে নিয়েছে – শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
আজ চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন
ফরিদগঞ্জে বন কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নিয়ে সরকারি গাছ কর্তনের অভিযোগ
চাঁদপুর পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় ‘কলেজে’ উন্নীত!

জেলা সংবাদ এর আরও খবর

সম্পাদক : মোঃ মেহেদী হাসান