মতলব দক্ষিণে ফায়ার সার্ভিস সপ্তাহ-২০২১ এর শুভ উদ্ভোধন

চয়ন ঘোষ;
  • প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১, ২:৪৮ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে
মতলব দক্ষিণে ফায়ার সার্ভিস সপ্তাহ-২০২১ এর শুভ উদ্ভোধন

সারা দেশের ন্যায় চাঁদপুরের মতলব দক্ষিণে ফায়ার স্টেশনের আয়োজনে আজ ৪ নভেম্বর থেকে আগামী ৬ নভেম্বর পর্যন্ত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ এর শুভ উদ্ভোধন করা হয়।

মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি এই প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে আজ ৪ নভেম্বর রোজ বৃহস্পতিবার সকাল ১০টায় স্টেশন কর্মকর্তা আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে মতলব ফায়ার স্টেশন গ্রাউন্ডে প্রধান অতিথি ও উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব ফাহমিদা হক।

জানা যায় যে, আগামী ৬ নভেম্বর পর্যন্ত সারাদেশের ন্যায় মতলব দক্ষিণে এ সপ্তাহ উপলক্ষে মহড়া ও গণসংযোগ আয়োজন, ক্রোড়পত্র প্রকাশ, যান্ত্রিক শোভাযাত্রা, লিফলেট ও পোস্টারসহ নানা প্রচারপত্র বিতরণ এবং সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। এছাড়াও ফায়ার সার্ভিস সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অগ্নিদুর্ঘটনা মোকাবিলায় করণীয় সম্পর্কে সম্যক ধারণা প্রদান করা হয়। জনসচেতনতাই অগ্নি দুর্ঘটনা প্রতিরোধের প্রধান উৎস। অগ্নিদুর্ঘটনা মোকাবেলায় বিশেষ নির্দেশনা যেমন- আমাদের রান্না শেষে চুলার আগুন সম্পূর্ণ নিভিয়ে ফেলতে হবে, ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলা থেকে সম্পূর্ণ বিরত রাখতে হবে, খোলা বাতির ব্যবহার বন্ধ করতে হবে, দরজা জানালা বন্ধ রেখে সরাসরি গ্যাসের চুলা বা সিলিন্ডারের সাথে সংযোগ গ্যাসের চুলা জ্বালানো অত্যন্ত বিপদজ্জনক, সুতরাং গ্যাসের চুলা জ্বালানোর সময় অবশ্যই ঘরের দরজা জানালা খুলে রাখতে হবে, বাড়িতে ব্যবহৃত ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক ফিটিংস দ্রুততার সহিত পরিবর্তন করতে হবে। তাহলেই আমাদের অগ্নিজনিত দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। অতঃপর ফায়ার সার্ভিস গ্রাউন্ডে অগ্নি নির্বাপণ সম্পর্কে হাতে বহনযোগ্য এক্সটিং গুইসার ও ভেজা কাঁথা বা পাটের বস্তার ব্যবহার নিয়ে বাস্তব ধারনা প্রদান করা হয়।
পরিশেষে অগ্নি নির্বাপণের লক্ষ্যে অাধুনিক যন্ত্রপাতির প্রদর্শনী ও স্থানীয় এলাকার প্রধান প্রধান সড়কে যান্ত্রিক শোভাযাত্রার আয়োজন করা হয়।

অত্র স্টেশনের ফায়ারম্যান মোঃ আল-আমিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন, সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা সেটু কুমার বড়ুয়া, মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ মোঃ মহিউদ্দিন মিয়া।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, এম এ মোঃ আবু বকর সিদ্দিকি, অনলাইন নিউজ পোর্টাল নিউজ রোম বিডি টুয়্যান্টি ফোর ডট কমের মতলব দক্ষিণ প্রতিনিধি চয়ন চন্দ্র ঘোষ, স্থানীয় এলাকার সমাজসেবকবৃন্দ, সুধীজন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী, সহ মতলব দক্ষিণ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সদস্যবৃন্দ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক বলেন, মতলব দক্ষিণে ফায়ার সার্ভিস স্টেশন জন-নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মহড়ার মাধ্যমে অগ্নি নির্বাপনের কৌশলগত ব্যবহার সম্পর্কে জনগনকে অবগত করতে হবে। ফায়ার সার্ভিস সপ্তাহ উপলক্ষে এ বাহীনীর সবাই নতুন উদ্যমে সাহস, সততা, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন তাহলেই আমরা নিরাপদ থাকব, সোনার বাংলাদেশ গড়ে তুলত সক্ষম হবো।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...