Header Border

চাঁদপুর, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

আজ চাঁদপুরের কাঙ্ক্ষিত ৯ ইউনিয়ন পরিষদ নির্বাচন

আজ চাঁদপুরের কাক্সিক্ষত ৯ ইউনিয়ন পরিষদ নির্বাচন

চাঁদপুর সদর উপজেলার ১০টি ইউনিয়নের ইউপি নির্বাচন হওয়ার কথা থাকলেও হানারচর ইউনিয়নের ইউপি নির্বাচন আপাতত স্থগিত করেছে মহামান্য হাইকোর্ট। বর্তমান ইউপি চেয়ারম্যান ছাত্তার রাঢ়ী রিট আবেদনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট এ আদেশ দেন। তবে বাকি ৯টি ইউনিয়ন পরিষদের মধ্যে দু’টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ভোট না হলেও, ওই দু’টি ইউনিয়নে সাধারণ সদস্য পদে (মেম্বার) ও সংরক্ষিত সদস্য পদে (মহিলা মেম্বার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়ন দু’টি হচ্ছে : চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ও ৭নং তরপুরচÐী ইউনিয়ন। এ দু’টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায়, নির্বাচনী নিয়ম অনুযায়ী চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়ে আছেন বর্তমান ইউপি চেয়ারম্যান আল মামুন পাটোয়ারী ও রাসেল গাজী।

আজ ১১ নভেম্বর বৃহস্পতিবার ৯টি ইউনিয়ন পরিষদে ভোটযুদ্ধ শুরু হবে। ইতোমধ্যে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল ১০ নভেম্বর বুধবার নির্বাচনী সকল সরঞ্জাম নিয়ে ভোট কেন্দ্রে অবস্থান করছেন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং অফিসারসহ অন্যান্য কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী’র সদস্যরা। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ ৯টি ইউনিয়নে মাঠজরিপে দেখা গেছে, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা ভোটারদের রায়ে জয়ী হওয়ার সম্ভাবনা অনেকটা নিশ্চিত। কারন, জাতীয়তাবাদী দল বিএনপি সাংগঠনিকভাবে স্থানীয় ইউপি নির্বাচনে কোনো চেয়ারম্যান প্রার্থীকে মনোনয়ন দেয়নি। তবে, বিএনপি সাংগঠনিকভাবে মনোনয়ন না দিলেও, তাদের অনুসারী চেয়ারম্যান প্রার্থীরা অধিকাংশই ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছে। সে কারনে, এ সকল স্বতন্ত্র প্রার্থীরা সরাসরিভাবে দলীয় কোনো সমর্থন বা প্রচার-প্রচারণা চালাতে পারেনি।

অপরদিকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা দলীয় সমর্থনের পাশাপাশি অন্যান্য সকল সুযোগ-সুবিধা পেয়ে আসছে। শুধু তাই নয়, ‘গ্রাম হবে শহর’ এ শ্লোগানকে পুঁজি করে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা সাধারণ মানুষের কাছে উন্নয়নের স্বার্থে ভোটের আবেদন করে আসছে। ভোটাররাও তাদেরকে নিরুৎসাহিত করবে না বলে শোনা গেছে। সব মিলিয়ে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীদের পক্ষে আজ ১১ নভেম্বর ভোট গণনা শেষে রায় আসার সম্ভাবনা রয়েছে। যদিও এ ইউপি নির্বাচনে বেশ ক’টি ইউনিয়নে ইসলামী আন্দোলন, বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকে চেয়ারম্যান প্রার্থী রয়েছে। এরাও তাদের দলীয় প্রচার-প্রচারণা অব্যাহত রেখে সাধারণ মানুষের মন জয় করার জন্য ছুটে বেড়িয়েছেন।

চাঁদপুর সদর উপজেলার ইউপি নির্বাচন নিয়ে আইন-শৃঙ্খলা রক্ষায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ বাহিনী। এদের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরাও নির্বাচনী মাঠে নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশের সার্বিক তত্ত¡াবধানে প্রতিটি ইউনিয়নে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে স্টাইকিং ফোর্স নিরাপত্তার দায়িত্বে থাকবে। যেকোনো অপ্রীতিকর ঘটনাকে কঠোর হস্তে দমনের জন্য উপর লেভেল থেকে নির্দেশনা এসেছে।

চাঁদপুর সদর উপজেলার ৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা হলেন : ১নং বিষ্ণুপুর ইউনিয়নে নাসির উদ্দিন খান শামীম (বর্তমান চেয়ারম্যান), ২নং আশিকাটি ইউনিয়নে বিল্লাল হোসেন মাস্টার (বর্তমান চেয়ারম্যান), ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নে মাসুদুর রহমান নান্টু, ৬নং মৈশাদী ইউনিয়নে নুরুল ইসলাম পাটোয়ারী, ৮নং বাগাদী ইউনিয়নে আলহাজ্ব বেলায়েত হোসেন গাজী বিল্লাল (বর্তমান চেয়ারম্যান), ৯নং বালিয়া ইউনিয়নে রফিকুল্যা পাটওয়ারী ও ১২নং চান্দ্রা ইউনিয়নে খান জাহান আলী কালু পাটোয়ারী (বর্তমান চেয়ারম্যান)।

চাঁদপুর টেলিভিশন সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
গণঅধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখার ইফতার ও দোয়া
ছাত্র অধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখা নতুন কমিটি ঘোষণা
বিএনপি-জামাত জনগণকে কিছু দিতে পারেনি বরং কেড়ে নিয়েছে – শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
আজ চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন
ফরিদগঞ্জে বন কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নিয়ে সরকারি গাছ কর্তনের অভিযোগ
চাঁদপুর পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় ‘কলেজে’ উন্নীত!

চাঁদপুর সদর এর আরও খবর

সম্পাদক : মোঃ মেহেদী হাসান