Header Border

চাঁদপুর, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

মতলবে দন্ত চিকিৎসায় এক ধাপ এগিয়ে “মতলব ডেন্টাল হসপিটাল”

মতলবে দন্ত চিকিৎসায় এক ধাপ এগিয়ে "মতলব ডেন্টাল হসপিটাল"

চাঁদপুরের মতলব দক্ষিণে সাশ্রয়ী খরচে বিডিএস’ অন্তর্ভুক্ত অভিজ্ঞ ডেন্টিস্টের মাধ্যমে আধুনিক যন্ত্রপাতি দ্বারা অত্যন্ত আন্তরিকতা ও যত্নের সাথে দাঁতের সুরক্ষা ও চিকিৎসা সেবা প্রদানের এক বিশ্বস্ত নাম মতলব ডেন্টাল হসপিটাল।

জানা যায় যে, মতলব সেন্ট্রাল হাসপাতালের বিপরীত পাশে খান মার্কেটে নবরূপে ঢেলে সাজানো হচ্ছে মতলব ডেন্টাল হসপিটাল। পূর্বে নিহা স্টোরের দ্বিতীয় তলায় দন্ত চিকিৎসা বিগত ৩ বছর চলমান ছিল। আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে হসপিটালের কার্যক্রম সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সচল থাকবে। উন্নত মানের দন্ত চিকিৎসা প্রাপ্তির লক্ষে বিডিএস অন্তর্ভূক্ত ডেন্টিস্ট নিয়মিত করা হয়েছে।

মতলব ডেন্টাল হসপিটালের উল্লেখযোগ্য সেবাসমূহ- দাঁতের ক্ষয় ও মুখের অভ্যন্তরে ব্যাথা, ঘাঁ, ক্যান্সার বা আঘাতের কারনে চোয়াল ভেঙ্গে গেলে অপারেশন, স্ক্যালিং, ফিলিং, লাইটকিউর ফিলিং (দাঁতের সাথে ম্যাচিং করে) আর.সি.টি ক্যাপ, ব্রিজ, ইমপেন্টসহ আঁকা-বাঁকা, উঁচু নিচু, ফাঁকা দাঁত ও মুখের অভ্যন্তরে যাবতীয় চিকিৎসা সাশ্রয়ী খরচে করা হয়।

শরীরের অন্যান্য অঙ্গের মতো দাঁতেরও ক্ষয় হয়। আর দাঁত না থাকলে অন্য অনেক সমস্যার মধ্যে শক্ত খাবার গ্রহণ একেবারে অসম্ভব হয়ে উঠে। তাই সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া জরুরী। দাঁতের সাদা অংশ এনামেল ক্ষয় হয়ে ডেন্টিন নামের অংশটি যখন বের হয়ে যায়, তখনই দাঁতে ঠান্ডা কিছু লাগলে শিরশির করে। মাড়ি ক্ষয় হয়ে দাঁতের রুট বা গোড়া বের হয়ে যায়। দাঁত আঘাতপ্রাপ্ত হলে প্রাথমিক অবস্থায় বা সঠিক সময়ে সঠিক চিকিৎসা নির্ধারণ করার জন্য বিডিএস অন্তর্ভুক্ত অভিজ্ঞ ডেন্টিস্টের পরামর্শ নেওয়া উচিত।

দাঁত ভালো রাখতে পুষ্টিকর খাবার খাওয়া এবং মুখের অভ্যন্তরে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। হরমোনের ভারসাম্যহীনতা, খাদ্য তালিকায় মিনারেল, ভিটামিন এ, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদি কারণে দাঁত ক্ষয় হয়ে থাকে।

ক্ষয় জনিত দাঁতের জন্য রুট ক্যানেল একটি গুরুত্বপূর্ণ ধাপ। এটি ডেন্টাল বেইজ চিকিৎসার মধ্যে অতি সংবেদনশীল এবং সূক্ষ্ম যন্ত্রপাতি নির্ভর একটি কার্যক্রম। এজন্য দক্ষ ও মেধাবী ডেন্টাল সার্জনের (BDS Bachelor of Dental Surgery) পরামর্শ আবশ্যক।

দাঁত সু-গঠিত ও সুস্থ রাখার উপায়ঃ

অতিরিক্ত চিনি দাঁত ক্ষয় বাড়িয়ে দিতে পারে। মুখের অভ্যন্তরে ব্যাকটেরিয়া বিস্তার রোধে অতিরিক্ত চিনি জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে। ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবারে যুক্ত ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রোধে কাজ করে। প্রচুর পরিমানে শাকসবজি খেতে হবে। পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্যতালিকায় রাখতে হবে। রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করতে হবে।
রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করতে হবে। দাঁত ব্রাশের ক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করা আবশ্যক। দাঁত ব্রাশ করার সময় অবশ্যই জিহ্বা পরিষ্কার করতে হবে, তবেই মুখের অভ্যন্তরে রোগের প্রাদুর্ভাব ঘটবে না।

মতলব ডেন্টাল হসপিটালের দক্ষ ও মেধাবী ডেন্টাল সার্জন মোঃ শরিফ হোসেন বলেন, মুখমন্ডলের সৌন্দর্য বৃদ্ধিতে দাঁতের গুরুত্ব অপরীসীম। দাঁত মানুষের একটি স্পর্শকাতর অঙ্গ। মুখের দুর্গন্ধ, দাঁতের ক্ষয় ও অতিরিক্ত ব্যথা প্রতিরোধে দাঁতের যত্ন নেওয়া অতীব জরুরী।

মতলব ডেন্টাল হসপিটালের পরিচালক মোঃ শাকিল আহম্মেদ বলেন, মতলব ডেন্টাল হসপিটালের মাধ্যমে সকলের মাঝে উন্নত চিকিৎসা ও সেবা পৌঁছে দিতে আমরা বদ্ধ পরিকর। আমরা বিডিএস অন্তর্ভূক্ত ডেন্টিস্ট সার্জন, উন্নত মানের ডেন্টাল ইউনিট ও আধুনিক যন্ত্রপাতি দ্বারা যত্ন সহকারে রোগীর চিকিৎসা করে থাকি। আমাদের জন্য দোয়া করবেন আমরা যেন চিকিৎসার মান ভবিষ্যতে আরও তরান্বিত করতে পারি।

চাঁদপুর টেলিভিশন সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন
চাঁদপুরে তীব্র তাপদাহে ম্যাফের পক্ষ থেকে লিফলেট, পানি ও স্যালাইন বিতরণ
বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন, দোকান পুড়ে ছাই
গণঅধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখার ইফতার ও দোয়া
ছাত্র অধিকার পরিষদের কচুয়া উপজেলা শাখা নতুন কমিটি ঘোষণা
বিএনপি-জামাত জনগণকে কিছু দিতে পারেনি বরং কেড়ে নিয়েছে – শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
আজ চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন

জেলা সংবাদ এর আরও খবর

সম্পাদক : মোঃ মেহেদী হাসান